Knowledge Gain,

Thursday, December 5, 2013

What is search engine optimization?



সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) হচ্ছে এমন একটি বিষয় বা পদ্ধতি যার মাধ্যমে একটি ওয়েবসাইট কে সার্চ ইঞ্জিন বা গুগল এর কাছে গুরুত্বপূর্ণ করে তলা হয়। এর প্রধান কারণ হচ্ছে Visitor বৃদ্ধি করা।
কারণ আমরা যদি গুগল এ কোন একটি কীওয়ার্ড লিখে সার্চ দি তবে গুগল পেজে হাজার হাজার ওয়েবসাইট চলে আসে। আর গুগল এর প্রথম পেজে ১০ টি ওয়েবসাইট প্রদর্শন করে। তাই সার্চ ইঞ্জিন এর প্রথম পৃষ্ঠায় নিজের ওয়েবসাইট কে নিয়ে আশার জন্যই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার প্রয়োজন হয়। যেহেতু Visitor রা গুগল যা লিখে সার্চ দেই, তার উপর ভিত্তি করে হাজার হাজার ওয়েবসাইট গুগল প্রদর্শন করে। আর অধিকাংশ Visitor গুগল এর প্রথম পেজের ওয়েবসাইট গুলতে Visit করে। এখন নিজের ওয়েবসাইট টি যদি প্রথম পেজে না আসে তবে আশানুরূপ Visitor পাওয়া যায় না। মূল কথা হচ্ছে একটি ওয়েবসাইট জনপ্রিয়তা বৃদ্ধির জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO) এর বিকল্প কিছু নাই। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর সাথে অনেক বিষয় জড়িত। আর এটি একটি চলমান প্রক্রিয়া। এক্ষেত্রে প্রথমেই আপনার ওয়েবসাইট এর জন্য কিছু Keyword বাছাই করতে হবে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য আপনাকে Keyword research, Back link, Bookmarking, Article submission, Directory, Forum posting, Profile backlink, Social bookmarking, এসব বিষয়ের উপর জ্ঞান অর্জন করতে হবে। একটি সাইট কে জনপ্রিয় করে তোলার জন্য Keyword এর গুরত্ব অত্যান্ত বেশি। তাই একটু সময় করে Keyword নিয়ে গবেষণা করা দরকার। আর Keyword নিয়ে গবেষণার একটি অত্যান্ত জনপ্রিয় Tool হচ্ছে গুগল এ্যাডওয়ার্ড কীওয়ার্ড টুল।
নিচে গুগল এ্যাডওয়ার্ড কীওয়ার্ড টুলটির লিঙ্ক দেওয়া হল।
https://adwords.google.co.uk/select/KeywordToolExternal

সম্পূর্ণ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন নিয়ে ধিরে ধিরে আলোচনা করা হবে। আপনারা আমার সাথেই থাকুন। আমি যতটুকু জানি তা সম্পূর্ণ আপনাদের সাথে আলোচনা করব। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কিভাবে করতে হয়, তার প্রথম পর্ব কয়েক দিনের মধ্যেই পোস্ট করা হবে। পোস্ট টি কেমন হলো তা অবশ্যই কমেন্ট এর মাধ্যমে আমাকে জানাবেন। আপনাদের কমেন্ট টি আমাকে লেখার অনুপ্রেরণা জাগাবে।

No comments:

Post a Comment